কোহলি বিশ্বসেরা

পাকিস্তানে এসে সেঞ্চুরি করে দেখাও’, বিরাট কোহলিকে এই চ্যালেঞ্জই দিয়েছিলেন বর্তমান পাক কোচ মিকি আর্থার। ৪৮ ঘণ্টাও না কাটতেই আর্থারের  এই চ্যালেঞ্জ  উড়িয়ে দিয়ে কোহলিকে বিশ্বসেরা ব্যাটসম্যানের খেতাব দিলেন পাকিস্তান ক্রিকেটের অন্যতম গ্রেট জাভেদ মিয়াঁদাদ। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫টি শতরান অর্জন করা বিরাটকে নিয়ে জাভেদ মিয়াঁদাদ বলেন,‘কোহলির ব্যাটিং পদ্ধতির জন্যই ও ধারাবাহিক ভাবে রান করছে। আমার চোখে কোহলি একজন গ্রেট ব্যাটসম্যান।
বোলারের শক্তি এবং দুর্বলতাকে চটজলদি পড়ে নিয়ে নিজের টেকনিক বদল করে নিতে পারে কোহলি। আর এই কারণেই বিরাট কোহলি জিনিয়াস, বিশ্বের সেরা ব্যাটসম্যান।’বিরাটের ব্যাটিং টেকনিক নিয়ে যারা এখনও সমালোচনা করেন, তাদের একহাত নিয়ে জাভেদ মিয়াঁদাদ বলেন, ‘যদি কোনও ব্যাটসম্যানের টেকনিকে গণ্ডগোল থাকে তাহলে সে একটা দুটো ম্যাচেই রান করতে পারবে। ধারাবাহিকভাবে রান করা সম্ভব নয়।’

ওদিকে কোহলিকে ভিভের (স্যার ভিভিয়ান রিচার্ডস) মতোই ‘নৃশংস’ বলছেন ক্যারিবিয়ান  আরেক ক্রিকেট কিংবদন্তি আলভিন কালিচরন। সাবেক এই ক্যারিবিয়ান অধিনায়ক বলছেন, ‘বিরাটের মনোভাব ভিভের মতই নৃশংস।ভারতে এর আগে কেবল কপিল দেবকেই এমন ভয়ডরহীন ভাবে অধিনায়কত্ব করতে দেখেছেন তিনি। ৫ বোলার আর ৫ ব্যাটসম্যান নিয়ে টেস্ট খেলার যে সাহস বিরাট ওয়ান্ডারার্সে দেখিয়েছে, তারও প্রশংসা শোনা গেছে কালিচরনের মুখে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment